সারাদেশ

ম্যাজিক জালের ফাঁদে সংকটে দেশীয় মাছ, এক লাখ টাকার জাল জব্দ

শেখ নেছারুল ইসলাম

শেখ নেছারুল ইসলাম

প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২৩ আপডেট : ২২ অক্টোবর, ২৪

দিনাজপুরের খানসামায় অভিযান চালিয়ে ভয়ংকর চায়না দুয়ারী বা ম্যাজিক জাল জব্দ করেছে উপজেলা মৎস্য দপ্তর। যার আনুমানিক মূল্য এক লক্ষ টাকা।

গতকাল সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১১.৩০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত আত্রাই নদীতে অভিযান পরিচালনা করে মৎস্য দপ্তর। অভিযানে অংশ নেন গ্রাম পুলিশের সদস্যরা। অভিযানে উপজেলার আত্রাই নদীতে বিভিন্ন স্থান থেকে ৭২০ মিটার চায়না দুয়ারী বা শয়তান জাল জব্দ করা হয়।

খানসামা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদীতে ভয়ংকর চায়না দুয়ারী জাল দিয়ে মাছ শিকার করে আসছে একটি চক্র। নিষিদ্ধ এই জালে ছোট বড় সব ধরণের মাছ আটকা পড়ছে। এতে করে দেশীয় মাছের সংকট দেখা দিচ্ছে। যা আগামী আরো ভয়ংকর রুপ নিতে পারে।

চায়না দুয়ারী এই জাল গ্রামে পরিচিত শয়তান জাল বা ম্যাজিক জাল নামে। নিষিদ্ধ এই জাল দিয়ে মাছ শিকার রোধে নিয়মিত অভিযান পরিচালনা করছে উপজেলা মৎস্য দপ্তর। মৎস্য সংরক্ষণ আইন ১৯৫০ এবং নীতিমালা ১৯৮৫ অনুযায়ী দেশ ব্যাপী এই অভিযান অব্যাহত রেখেছে মৎস্য অধিদপ্তর।

খানসামা উপজেলা মৎস্য কর্মকর্তা শাম্মী আক্তার বলেন, আমরা সর্বমোট ১২টি মাছ শিকারের জাল জব্দ করেছি। এসব জালের দুরত্ব ৭২০ মিটার। মৎস সংরক্ষণে আমরা নিয়মিত এমন অভিযান পরিচালনা করছি।

জব্দ করা প্রায় এক লাখ টাকা মূল্যের জাল আমরা আগুনে পুড়িয়ে ধ্বংস করেছি।

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর