আইটি বিশ্ব

মেটার থ্রেডস'র বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি টুইটারের: রিপোর্ট

আত্রাই বার্তা

আত্রাই বার্তা

প্রকাশ : ০৬ জুলাই, ২৩ আপডেট : ১৯ জুলাই, ২৪

টেক্সট-ভিত্তিক মেটার নতুন অ্যাপ থ্রেডস -এর বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুমকি দিয়েছে টুইটার। সেমাফোরের প্রাপ্ত একটি চিঠিতে এই তথ্য পাওয়া যায়।

বুধবার মেটা সিইও মার্ক জাকারবার্গকে সম্বোধন করা একটি চিঠিতে টুইটারের প্রতিনিধিত্বকারী অ্যাটর্নি অ্যালেক্স স্পিরো  মেটাকে ‘কপিক্যাট’ অ্যাপ তৈরি করার জন্য প্রাক্তন টুইটার কর্মীদের নিয়োগ দিয়ে টুইটারের বাণিজ্য গোপনীয়তা এবং অন্যান্য বুদ্ধিবৃত্তিক সম্পত্তি বেআইনিভাবে ব্যবহার করার অভিযোগ করেছেন।

থ্রেড চালু করার পর বুধবার রাত পর্যন্ত মেটার নতুন অ্যাপটি লাখ লাখ মানুষ সাইন আপ করেছে। গত বছর প্ল্যাটফর্মটি যখন ৪৪ বিলিয়ন ডলারে পৌঁছে। মেটা  কোম্পানির ইনস্টাগ্রাম টিম ঠিক তখনি অ্যাপটি তৈরি করেছিল যখন অনেকেই এলন মাস্কের প্ল্যাটফর্মের উদ্ভট তদারকি থেকে বাঁচতে টুইটারের বিকল্প খুঁজছেন।

বৃহস্পতিবার বিকালে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন থ্রেডে স্পিরোর চিঠির প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, ‘থ্রেডস ইঞ্জিনিয়ারিং টিমের কেউ একজন প্রাক্তন টুইটার কর্মচারী নয়, এটি কেবল একটি জিনিস নয়।’ 

সেমাফোর বৃহস্পতিবার চিঠির উদ্বৃতি দিয়ে প্রথম প্রতিবেদনে বলেছিল যে, স্পিরো বলেছিলেন যে টুইটার ‘তার মেধা সম্পত্তি অধিকার কঠোরভাবে প্রয়োগ করতে চায়’ এবং নাগরিক প্রতিকার বা নিষেধাজ্ঞামূলক ত্রাণ চাওয়ার কোম্পানির অধিকার উল্লেখ করেছে।

তিনি আরও বলেছেন, যে চিঠিটি কোম্পানির মধ্যে সম্ভাব্য বিরোধের জন্য প্রাসঙ্গিক নথি সংরক্ষণ করতে মেটার জন্য একটি ‘আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি’ চিহ্নিত করেছে।

অ্যাসোসিয়েটেড প্রেস আরও তথ্যের জন্য বৃহস্পতিবার স্পিরো এবং টুইটারে যোগাযোগ করেছে। টুইটার একটি পোপ ইমোজি সহ মন্তব্য চেয়ে একটি ইমেইলের প্রতিক্রিয়া জানিয়েছে, যা সাংবাদিকদের কাছে এটি স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া বলে মনে হয়েছে।

এলন মাস্ক আইনি পদক্ষেপের সম্ভাবনা সম্পর্কে সরাসরি টুইট করেননি, তবে তিনি থ্রেডস উদ্বোধনের বেশ কয়েকটি চটকদার জবাব দিয়েছেন। টুইটারের মালিক একটি টুইটের প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে মেটার অ্যাপটি মূলত কপি এবং পেস্ট ফাংশন ব্যবহারের মাধ্যমে একটি হাসির ইমোজি সহ তৈরি করা হয়েছিল।

টুইটারের সিইও লিন্ডা ইয়াকারিনোও বুধবারের চিঠির বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি, তবে বৃহস্পতিবারের টুইটে থ্রেডের উদ্বোধনকে সম্বোধন করতে দেখা গেছে।

ইয়াক্কারিনো লিখেছেন, ‘আমাদের প্রায়ই অনুকরণ করা হয়- কিন্তু টুইটার সম্প্রদায়কে কখনই নকল করা যায় না।’

তবুও, কিছু বিশ্লেষক বলেছেন যে মেটার নতুন অ্যাপটি টুইটারের জন্য একটি উল্লেখযোগ্য মাথাব্যথা হতে পারে। থ্রেডের উদ্বোধন এবং চিত্তাকর্ষক ডাউনলোড সংখ্যাগুলোকে ঘিরে উত্তেজনার দিকে ইঙ্গিত করে। 

অবশ্যই অ্যাপটির সাফল্য নিশ্চিত নয়। শিল্প পর্যবেক্ষকরা মেটা-এর স্বতন্ত্র অ্যাপগুলো শুরু করার ট্র্যাক রেকর্ডের দিকে নির্দেশ করে যা পরে বন্ধ হয়ে গিয়েছিল। উদাহরণস্বরূপ, নোট করুন যে থ্রেডগুলো এখনও তার প্রাথমিক পর্যায়ে আছে, তাই সময়ই কথা বলবে।

মেটার নতুন অ্যাপটি ডেটা গোপনীয়তার উদ্বেগও বাড়িয়েছে। যদিও থ্রেডগলো বুধবার ১০০ টিরও বেশি দেশে চালু হয়েছে। এটি ইউরোপীয় ইউনিয়নে উল্লেখযোগ্যভাবে অনুপলব্ধ, যেখানে কঠোর ডেটা গোপনীয়তার নিয়ম রয়েছে৷

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর