শিক্ষাঙ্গন

খানসামায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে শিক্ষকদের কর্মবিরতি

মাসুদ রানা

মাসুদ রানা

প্রকাশ : ১৫ মার্চ, ২৩ আপডেট : ২২ অক্টোবর, ২৪

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছে শিক্ষক-কর্মচারীদের সংগঠন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণ প্রত্যাশী মহাজোট।

এরই ধারাবাহিকতায় দিনাজপুরের খানসামায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীগণ স্ব স্ব প্রতিষ্ঠানে গত রবিবার তিন ধরে সকাল ১০ থেকে দুপুর ০১টা পর্যন্ত তিন ঘন্টা কর্মবিরতি পালন করেন।

মঙ্গলবার (১৪ মার্চ) সকালে সরেজমিনে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষক-কর্মচারীদের সংগঠন এমপিওভুক্ত শিক্ষক- কর্মচারীদের জাতীয়করণ প্রত্যাশী মহাজোট" এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে অফিসে প্রধান ও সহকারী শিক্ষকবৃন্দরা কর্মবিরতি কর্মসূচি পালন করছে। আর শ্রেণিকক্ষে ক্লাশ না হওয়ায় শিক্ষার্থীরা মাঠে দলবদ্ধ হয়ে খেলাধুলা করছে।

নিউ পাকেরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ রফিকুল ইসলাম বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা কর্মবিরতি কর্মসূচি পালন করছি।

শিক্ষার্থীরা বলেন, সকালে আমাদের ক্লাস না হওয়ায় খেলাধুলা করছি। টিফিনের পর ক্লাস হবে তখন পড়াশোনা করব।

অবস্থান কর্মসূচি থেকে শিক্ষকরা বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। পাঠ্যক্রম সিলেবাস, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষাব্যবস্থা পরিচালিত হলেও শিক্ষাব্যবস্থায় সরকারি-বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে ব্যাপক পার্থক্য দেখা যাচ্ছে। অধ্যক্ষ থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র এক হাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং উৎসব ভাতা পান ২৫ শতাংশ। অবসর ও কল্যাণ ট্রাস্টে শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে প্রতি মাসে বেতনের ১০ শতাংশ কেটে রাখলেও ৬ শতাংশের বেশি সুবিধা এখনো দেওয়া হয় না এবং বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই।

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর