জাতীয়

খানসামায় নদীতে রাবার ড্যাম ও খাল খনন কাজের ভিত্তি প্রস্থর স্থাপন

ভুবন সেন

ভুবন সেন

প্রকাশ : ২৬ নভেম্বর, ২২ আপডেট : ২২ অক্টোবর, ২৪

দিনাজপুরের খানসামা উপজেলায় বোরো ক্ষেতে সেচ দেওয়ার লক্ষ্য নিয়ে বেলান নদীতে রাবার ড্যাম নির্মাণ চেইনেজসহ পাম্প হাউস নির্মাণ, এপ্রোচ রোড নির্মাণ, বেলান নদীর বাম ও ডান তীরে হেডার ট্যাংক সহ বারিড পাইপ নেটওয়ার্ক-১ ও নেটওয়ার্ক -২ নির্মাণ, পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি এর অফিস ঘর নির্মাণ এবং নদী খননের কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে। বেলান নদীতে রাবার ড্যাম নির্মিত হলে কৃষি খাতের সম্প্রসারণ হবে। বাড়বে ফসল ও মাছের উৎপাদন। ফলে এ এলাকার কৃষি অর্থনৈতিতে সমৃদ্ধির গতি ত্বরান্বিত হবে। এছাড়া প্রকল্পটি এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অনন্য ভূমিকা রাখবে।

শনিবার (২৬ নভেম্বর) বিকেলে উপজেলার ভাবকি ইউনিয়নের আগ্রা বাঘার মোড়ে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প ২য় পর্যায়ের আওতাধীন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর যৌথ অর্থায়নে ও এলজিইডি'র বাস্তবায়নে ১৪ কোটি ১৫ লাখ ৭৬ হাজার ৮৩৭ টাকা ব্যয়ে ৩৩১০ মিটার রাবার ড্যাম চেইনেজসহ পাম্প হাউস নির্মাণ, এপ্রোচ রোড নির্মাণ, বেলান নদীর বাম ও ডান তীরে হেডার ট্যাংক সহ বারিড পাইপ নেটওয়ার্ক-১ ও নেটওয়ার্ক -২ নির্মাণ, পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি এর অফিস ঘর নির্মাণ এবং বেলান নদী, মরা খাল ও শাখা খালের ১১ কিলোমিটার ৬ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে নদী খনন কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি। 

খোঁজ নিয়ে জানা যায়, শুষ্ক মৌসুমে নদীতে পানি হ্রাস পাওয়ায় ভূগর্ভস্থ পানির স্তরও নেমে যায়। ফলে গভীর-অগভীর নলকূপ দ্বারা সেচ কাজ ব্যয়বহুল হয়ে পড়ে। রাবার ড্যাম নির্মাণ সম্পন্ন হলে সেচ সুবিধা নিশ্চিত হবে চাষিদের। কম খরচে কৃষকরা বিভিন্ন ধরনের কৃষিপণ্য উৎপাদন করতে পারবে। রাবার ড্যাম প্রকল্পটি বাস্তবায়িত হলে কৃষিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কারণ রাবার ড্যাম কৃষি উপযোগি একটি প্রকল্প। এটি বাস্তবায়ন হলে চাষীদের সেচ সুবিধা নিশ্চিত হবে। বাড়বে ফল, ফসল ও মাছের উৎপাদন। ফলে অর্থনৈতিতে সমৃদ্ধির গতি ত্বরান্বিত হবে। এলাকার মানুষের অর্থনৈতিক জীবন ধারা বদলে যাবে।

এসময় উপস্থিত ছিলেন দিনাজপুর এলজিইডি এর নির্বাহী প্রকৌশলী এফ. এম খায়রুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, ইউএনও রাশিদা আক্তার, ওসি চিত্তরঞ্জন রায়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ সাইফুল ইসলাম, উপজেলা প্রকৌশলী ওবাইদুর রহমান, ভাবকি ইউপি চেয়ারম্যান রবিউল আলম তুহিন, কাচিনীয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম প্রমুখ।

এর আগে দুপুরে তেবাড়িয়া ঈদগাহ দ্বিমুখী আলিম মাদ্রাসার নবনির্মিত ৪ তলা একাডেমিক ভবনের উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি। 

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর