জাতীয়

খানসামায় ২৯ ওয়ার্ডে আওয়ামী লীগের কাউন্সিল স্থগিত

ভুবন সেন

ভুবন সেন

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২২ আপডেট : ২২ অক্টোবর, ২৪

 দিনাজপুরের খানসামা উপজেলার গত ১৬ই সেপ্টেম্বর আওয়ামীলিগের বর্ধিত সভার মিটিং অনুযায়ী এবং আগামী উপজেলা কাউন্সিলের তারিখ নির্ধারন হওয়ায় ৬ ইউনিয়নের ৫৪ টি ওয়ার্ডের মধ্যে ২৯ টি ওয়ার্ড আওয়ামী লীগের কাউন্সিল স্থগিত করা হয়েছে। এর আগে দুই দফায় ২৫ টি ওয়ার্ড আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। 

গত ২০ সেপ্টেম্বর হতে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত উপজেলার ৬ ইউনিয়নের ৫৪ টি ওয়ার্ডের মধ্যে ১৪ টি ওয়ার্ডে কাউন্সিল অনুষ্ঠিত হয়।এর আগে ২০২০ সালে ১১ টি ওয়ার্ডে আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন হয়েছিল। আর বাকি ২৯ টি ওয়ার্ডে সদস্য সংগ্রহ না করা, ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি নিয়ে দ্বন্দ্ব, প্রার্থীদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গ, ভোটার তালিকা তৈরি না করা, ভোটার তালিকা তৈরিতে অসঙ্গতি সহ বিভিন্ন অভিযোগে সংঘর্ষ, মারামারি ও বাকবিতন্ডায় কাউন্সিল স্থগিত করা করেন সংশ্লিষ্ট ইউনিয়নের কাউন্সিল পরিচালনা  কমিটির নেতৃবৃন্দ। এর মধ্যে আলোকঝাড়ি ইউনিয়নের ৯টি ওয়ার্ড, ভেড়ভেড়ী ইউনিয়নের ২, ৪, ৫, ৮ ও ৯ নং ওয়ার্ড, আঙ্গারপাড়া ইউনিয়নের ১, ৪, ৬, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড, খামারপাড়া ইউনিয়নের ১, ৩, ৪, ৭ ও ৮ নং ওয়ার্ড, ভাবকি ইউনিয়নের ৬ ও ৯ নং ওয়ার্ড এবং গোয়ালডিহি ইউনিয়নের ৫ ও ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের কাউন্সিল স্থগিত করা হয়। তবে এর মধ্যে খামারপাড়া ইউনিয়নের ৩ ও ৮ নং ওয়ার্ডে শুধু সভাপতি পদে কাউন্সিল হয়। 

একাধিক পদ প্রত্যাশীরা জানান, কাউন্সিল করতে আসা দায়িত্বপ্রাপ্ত নেতাদের পছন্দের লোক সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত না হওয়ার আশাঙ্কা থাকায় তারা কাউন্সিল স্থগিত করে দ্রুত স্থান ত্যাগ করে চলে যায়। এতে তৃণমূলে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়। 

আঙ্গারপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ধীমান দাস বলেন, উপজেলা আওয়ামী লীগের নির্দেশনায় কাউন্সিল করতে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। কাউন্সিল করতে ওয়ার্ডে গিয়ে কার্যক্রম শুরুর পর সদস্য সংগ্রহ না করা ও ভোটার তালিকায় ত্রুটির অভিযোগের প্রেক্ষিতে উপজেলা আওয়ামী লীগের পরামর্শে পরবর্তী নির্দেশ না দেওয়া কাউন্সিল স্থগিত করা হয়। 

তবে এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও কাউন্সিল পরিচালনা কমিটির নেতা জাকারিয়া চৌধুরী জানান, বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে একাধিক ওয়ার্ডে কাউন্সিল স্থগিত করা হয়েছে। তবে ইউনিয়ন আওয়ামী লীগের সাথে পরামর্শ করে দ্রুত সময়ের মধ্যে স্থগিতাদেশ ওয়ার্ড গুলোতে কাউন্সিল করা হবে।

কাউন্সিল বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন বলেন, আওয়ামী লীগ একটি বৃহৎ রাজনৈতিক সংগঠন। ওয়ার্ড আওয়ামী লীগের কাউন্সিল করতে গিয়ে বিভিন্ন অভিযোগে ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা কাউন্সিল স্থগিত করেছে। এতে কোথাও কোথাও একটু বাকবিতন্ডা ও উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে এগুলো আমাদের অভ্যন্তরীণ বিষয়। আমরা নিজেরাই বসে সেগুলো সমাধান করব।

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর