কৃষকের জানালা

সার কীটনাশক ও ডিজেলের মূল্য বৃদ্ধিতে দিশেহারা কৃষক

ফারুক আহমেদ

ফারুক আহমেদ

প্রকাশ : ৩০ আগস্ট, ২২ আপডেট : ২২ অক্টোবর, ২৪

সার কীটনাশক ও ডিজেলের মূল্য বৃদ্ধিতে হতাস হয়ে পড়েছেন খানসামা উপজেলার কৃষকরা। এতে উৎপাদন খরচ বাড়ার আশঙ্কা জানিয়ে তারা সার,কীটনাশক ও ডিজেলের মূল্য কমানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।দিনাজপুরের খানসামা উপজেলার খামারপাড়া ইউনিয়নের নেউলা গ্রমের কৃষক আজিজুল হক জানান, ডিজেলের দাম বাড়ায় এখন জমি চাষ করতে শতক প্রতি দিতে হচ্ছে ২৫-৩০ টাকা আর কয়েকদিন আগে দিতে হতো ১৫-২০ টাকা।এছাড়া সাড়ের দাম কেজি প্রতি সরকার বাড়িয়েছে ৬ টাকা। এতে ফসলের যত ফলনই হউক না কেন ফসল তোলার পর আমাদের লোকশান হবে। 

 আঙ্গারপাড়া ইউনিয়নের মাধ্য পাড়া গ্রামের কৃষক মোকলেছুর রহমান বলেন, সার ও ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় প্রতি বিঘায় খরচ বাড়বে প্রায় ১০৫০ থেকে ১২০০ টাকা।এছাড়া অনাবৃষ্টির কারণে এ বছর সেচ দিয়ে ধান চাষাবাদ করতে হয়েছে। এবং কৃষকের পড়তে হয়েছে নানা বিপদে । এ অবস্থায় ধান উৎপাদনের খরচ উঠানো নিয়ে দুশ্চিন্তা ।এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার বাসুদেব রায় বলেন, ইতিমধ্যে কৃষি প্রণোদনা দেওয়া হয়েছে, এবং স্বল্প খরচে উৎপাদন করা যায় সে বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে, আশা করছি যে পরামর্শ গুলো দেওয়া হয়েছে স্বল্প খরচে ধান উৎপাদনে কৃষকরা লাভবান হবে। 

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর