সারাদেশ

আধুনিক নির্মানে ভূমিকা রাখছে ফ্রিডম ইকো কনক্রিট ব্লক লি: - এম পি এইচ এম ইব্রাহিম

শেখ নেছারুল ইসলাম

শেখ নেছারুল ইসলাম

প্রকাশ : ০৯ এপ্রিল, ২৪ আপডেট : ২২ অক্টোবর, ২৪

বর্তমানে মাটি পোড়ানো ইট পরিবেশের জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে । একদিকে ফসলি জমি নষ্ট হচ্ছে আরেক দিকে কালো ধোয়া বায়ুদূষণে বেশ বড় প্রভাব ফেলছে  । নির্মাণ কাজে ব্যবহার করা এই ইট তৈরি করছেন নোয়াখালীর তরুণ উদ্যোক্তা সাইফুল্লাহ মানিক । নোয়াখালীর চাটখিলে ফ্রিডোম ইকো কনক্রিট ব্লক লিঃ এ উন্নত প্রযুক্তি ব্যবহার করে বালু ও সিমেন্ট দিয়ে তৈরি হচ্ছে পরিবেশ বান্ধব কনক্রিট ব্লক, হলোব্লক সহ বিভিন্ন নির্মান সামগ্রী । 

গতকাল (০৭ এপ্রিল ২০২৪)  রবিবার সকাল ১১:০০ টায়  নোয়াখালী -১ আসনের সংসদ সদস্য  এইচ এম ইব্রাহিম ফ্রিডম ইকো কনক্রিট ব্লক লিঃ পরিদর্শন করেন । এসময়  উপস্থিত ছিলেন পৌর মেয়র জনাব নিজাম উদ্দিন, ফ্রিডম ইকো ব্লকের চেয়ারম্যান  মোঃ সাইফুল্লাহ মানিক, ব্যবস্থাপনা পরিচালক মোঃ মাসুদ আলম,  এছাড়া উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ডিরেক্টর ও শেয়ার হোল্ডার বৃন্দ। 

এ সময় তিনি বলেন যে, এটি বৃহত্তর নোয়াখালি সর্ববৃহৎ পরিবেশ বান্ধব ব্লক তৈরি কারি প্রতিষ্ঠান, তিনি আরো বলেন  ব্লক তৈরিতে পরিবেশ ভারসাম্য রক্ষা করে, এবং বাড়ি নির্মানে কমে খরচে তৈরি করা সম্ভব। পরে তিনি কনক্রিটব্লক প্রস্তুত প্রণালী পর্যবেক্ষন করে তিনি বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন। 

ফ্রিডম ইকো ব্লকের চেয়ারম্যান  মোঃ সাইফুল্লাহ মানিক বলেন, পরিবেশ রক্ষার কথা বিবেচনা করে তিনি এ উদ্যোগ গ্রহন করেন। উন্নত বিশ্বে অনেক আগে থেকে এ প্রযুক্তি ব্যবহার হলেও বাংলাদেশে এই প্রযুক্তি প্রথম । কনক্রিট ব্লক দিয়ে নির্মানে একদিকে পরিবেশ রক্ষা হয় আরেকদিকে নির্মান ব্যয় করে ২৫% থেকে ৩০ % ।

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর