শিক্ষাঙ্গন

"রক্ত জীবন বাঁচাবে-চোখ আলো দেখাবে” প্রতিপাদ্যে 'কণিকা'র আলোচনা সভা আয়োজন

Md. Tarikul Islam

Md. Tarikul Islam

প্রকাশ : ০৮ নভেম্বর, ২২ আপডেট : ২২ অক্টোবর, ২৪

জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস উপলক্ষে গতকাল সোমবার (০৭ই নভেম্বর ) ’কণিকা-একটি রক্তদাতা সংগঠন’ সাউদার্ন বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করেন। এবং এর সহ-আয়োজক হলেন সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ। এই আলোচনা সভার মূল প্রতিপাদ্য ছিল, ”রক্ত জীবন বাঁচাবে-চোখ আলো দেখাবে”।

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইঞ্জিনিয়ার মোহাম্মদ মোজাম্মেল মাসুম। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের হেমাটলোজি বিভাগের অধ্যাপক ড. শাহেদ আহমেদ চৌধুরী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মহিউদ্দিন চৌধুরী, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক মো. মহিউদ্দিন খালেদ, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি-এর পরিচালক শৌখাতুল মেহের, সাউদার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের আইডিএ-এর পরিচালক ড. মো. তাহসিনুল ইসলাম রাকিব, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের কলা, সমাজবিজ্ঞান এবং আইন অনুষদের ডিন ড. শরিফুজ্জামান, সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. মোজাম্মেল হক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সাঈদ আহসান খালিদ। আলোচনা সভার সঞ্চালনা করেছেন কণিকা সংগঠনের বর্তমান সভাপতি কফিল উদ্দিন।

সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের কলা, সমাজবিজ্ঞান এবং আইন অনুষদের ডিন ড. শরিফুজ্জামান তার বক্তব্যে কণিকার কাজকে বাহবা জানিয়েছেন এবং আরও বিভিন্ন জেলায় ছড়িয়ে যাওয়ার জন্য বলেছেন তখন রক্তদানে সচেতনতা আরও বাড়বে। 

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের হেমাটলোজি বিভাগের অধ্যাপক ড. শাহেদ আহমেদ চৌধুরী তার বক্তব্যে থেলাসেমিয়া রোগের জটিলতা এবং বাহক যাচাই এর পরীক্ষা করার উপর জোর দিয়েছেন। 

বক্তব্যের পাশাপাশি কুইজ প্রতিযোগিতা হয় যেখানে ২০টি জ্ঞানমূলক প্রশ্নের জন্য ২০ মিনিট সময় ছিল। কুইজ শেষে বিজয়ীদের পুরষ্কৃত করা হয়।

অনুষ্ঠানের মাঝ সময়ে অতিথি এবং সর্বোচ্চ রক্তদাতাদের ক্রেস্ট প্রদান করে সংবর্ধনা প্রদান করা হয়। আলোচনা সভাটি কণিকার সভাপতি কফিল উদ্দিনের সমাপনী বক্তব্যের মাধ্যমে সমাপ্তি হয়।

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর