শিক্ষাঙ্গন

চবিতে ঝিনাইদহ জেলা ছাত্র কল্যাণ সমিতির হৈমন্তিক বনভোজন ও বৃক্ষরোপণ কর্মসূচি

Md. Tarikul Islam

Md. Tarikul Islam

প্রকাশ : ২৯ অক্টোবর, ২২ আপডেট : ২২ অক্টোবর, ২৪

ঝিনাইদহ জেলা ছাত্র কল্যাণ সমিতি,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে গত শুক্রবার (২৮ অক্টোবর) সংগঠনটির শিক্ষক উপদেষ্টা, অতিথি ও সদস্য শিক্ষার্থীদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বোটানিক্যাল গার্ডেনে হেমন্তের নাতিশীতোষ্ণ পরিবেশে বনভোজন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়। 

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা ছাত্র কল্যাণ সমিতি, চবির শিক্ষক উপদেষ্টা ড. সুমন গাঙ্গুলি (সহযোগী অধ্যাপক, ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগ, চবি), ড. জয়দেব গড়াই (সহকারি অধ্যাপক, সমাজতত্ব বিভাগ, চবি), জি. এন তানজিনা হাসনাত (প্রভাষক, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, চবি), বিশেষ অতিথি মোঃ আশরাফুল ইসলাম (পুলিশ পরিদর্শক, ট্রাফিক বিভাগ, চট্টগ্রাম জেলা) এবং সংগঠনটির সদস্যগণ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়স্থ বোটানিক্যাল গার্ডেনের মনোরম পরিবেশে হৈমন্তীক ঋতুর সূচনালগ্নে শুক্রবার জুমআর নামাযান্তে খোলা আকাশের নিচে দূর্বা ঘাসের উপর সকলে একত্রে বসে দুপুরের মধ্যাহ্ন ভোজ করা হয়। মধ্যাহ্ন ভোজ শেষে প্রাচীন বাংলার গ্রামীণ কয়েকটি খেলার প্রতিযোগিতার আয়োজন করা হয়।

তারপর বিকাল সাড়ে ৪টা নাগাদ বাগানের মধ্যে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় বিলুপ্ত প্রজাতির 'পারুল গাছ' রোপণ করা হয় । বৃক্ষরোপণ শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

বৃক্ষরোপণ সম্পর্কে সংগঠনটির বর্তমান সভাপতি ইসলামিক স্টাডিজ বিভাগের ১৭-১৮ সেশনের ৪র্থ বর্ষের শিক্ষার্থী সাঈদ আল-মাহমুদ বলেন, "দিন দিন পাহাড়-সমতলে যেমন গাছ নিধন হচ্ছে তাতে হারিয়ে যাচ্ছে জীববৈচিত্র্য, পরিবর্তিত হচ্ছে বাস্তুসংস্থানের রূপ। সাথে সাথে হারিয়ে ফেলছি অনেক বনজ ও ঔষধি গাছ। আমাদের এই বৃক্ষ রোপণ কর্মসূচির আওতায় বিলুপ্ত প্রায় একটি পারুল গাছ হলেও তা সবাইকে গাছ লাগানোর প্রতি উদ্বুদ্ধ করবে বলে আমার বিশ্বাস"

এ নিয়ে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক একাউন্টিং বিভাগের ২০১৭-১৮ সেশনের ৪র্থ বর্ষের শিক্ষার্থী বিলাশ বন্ধু সাহা বলেন , "সংগঠনের সকলের সহযোগীতায় হেমন্তের নাতিশীতষ্ণ এই মনোরম স্নিগ্ধ পরিবেশে বনভোজন করতে পেরেছি এবং সকলকে বৃক্ষরোপণ এর প্রতি উদ্বুদ্ধ করতে বিলুপ্ত প্রায় একটি পারুল গাছ লাগিয়েছি। ভবিষ্যতে সকলকে সাথে নিয়ে এরকম আরও সামাজিক কাজ করার ইচ্ছা আছে "

সবশেষে সভাপতির সমাপনি বক্তব্যের মাধ্যমে বনভোজন আয়োজনটি সন্ধ্যার সময় শেষ হয়।

প্রিয় পাঠক, আপনার স্বরচিত আর্টিলে আত্রাই বার্তায় প্রকাশ করতে নিবন্ধন করুণ । আপনার প্রতিভা তুলে ধরুন বাঙালিয়ানদের সাথে। যে কোন বিষয়ে জানতে ও পরামর্শ নিতে যোগাযোগ করুণ।


আর্টিকেল শেয়ার করুন

আরও খবর